Hsrf_logo

HSRF – Homoeopathy Study And Research Foundation

আজ ডা. রাখির রোগীলিপি দেখে একটি গল্প বলতে ইচ্ছে করছে, তাহলে শুনুন-

বিয়ের দিনে বিয়ে বাড়িতে কনের একমাত্র কাজ কি তা আপনারা বলতে পারেন? পারবেন না, কারণ বলি নাই তো। সেই দিন কনের একমাত্র কাজ হলো কবুল বলা।

আজ আমার ডা. রাখিকে একজন মহিলা রোগীর বন্ধ্যাত্ব রোগের রোগীলিপি করতে দেয়া হলো। ডা. রাখি সুন্দর একটা রোগীলিপি করে সম্ভাব্য একাধিক ওষুধের নাম লিখে রোগীলিপিটি আমার কাছে নিয়ে আসলেন। সব ঠিক থাকা সত্তে¡ও ডা. রাখির রোগীলিপিতে কিছু গুরুত্বপূর্ণ তথ্য বাদ পড়ে গেছে। যা কিনা একটি রোগীলিপির অসম্পূর্ণতা প্রকাশ পায়।

ডা. রাখি যে ভুলগুলো করেছে তা উল্লেখ করছি-

১. রোগী ৭ দিন পরপর মলত্যাগ করে কিন্তু লেখেনি রোগী সর্বশেষ কবে মলত্যাগ করেছে। এর ফলে সমস্যা হলো ওষুধ খাওয়ার কতদিন পর বুঝতে পারবো রোগী ভালো হচ্ছে? তার কোন জবাব নেই। যদি এমন হতো রোগীলিপি করার ২দিন আগে মলত্যাগ করেছে আর ওষুধ সেবনের এক দিন পর মলত্যাগ করলে রোগীর ৪র্থ দিনে মলত্যাগ হলো, রোগী আরোগ্যের পথে যাচ্ছে। আর যদি ওষুধ সেবনের ২ দিন পূর্বে মলত্যাগ করেছে এবং ওষুধ সেবনের ৫ দিন পর মলত্যাগ করলে তাহলে বুঝতে হবে ওষুধে কোন কাজ করেনি।

২. রোগীর সঙ্গমে অনীহা, ১৫ দিন পরপর যৌন আগ্রহ দেখা দেয়। এই ক্ষেত্রে সর্বশেষ যেই তারিখে সঙ্গম করা হয়েছে সেই তারিখটি জানা থাকলে আরোগ্যের গতি সম্পর্কে অবগত হওয়া যাবে।
যেমন- ওষুধ সেবনের ৫ দিন পূর্বে সঙ্গম করা হয়েছিলো। আর ওষুধ সেবনের ২ দিন পরেই সঙ্গম করার ইচ্ছা জাগ্রত হলো।এতে বুঝা যাচ্ছে যে রোগীর সঙ্গমের প্রতি আগ্রহ বেড়েছে। অতএব ওষুধ কাজ করছে।
আর এমন যদি হয়, ওষুধ সেবনের ৫দিন পূর্বে সঙ্গম করেছে এবং ওষুধ সেবনের ১০ দিন পর পর্যন্ত যদি সঙ্গমে কোন আগ্রহ তৈরি না হয়, সেইক্ষেত্রে বুঝতে হবে ওষুধ কাজ করছেনা। রোগী আরোগ্যের পথে নেই।

৩. রোগীর ঋতুস্রাবে অনিয়ম সেক্ষেত্রে সর্বশেষ ঋতুস্রাবের তারিখটি জেনে নিতে হবে। রোগীর ২মাস পরপর ঋতুস্রাব হয়। এখন যদি রোগী ওষুধ সেবনের ১০ দিন পূর্বে ঋতুস্রাব হয়েছিলো। এরপর ওষুধ সেবনের ২০ দিন পরে ঋতুস্রাব দেখা দিলো। তাহলে বুঝতে হবে রোগী আরোগ্যের পথে আছে।

আর যদি রোগীর ওষুধ সেবনের ১০ দিন পূর্বে ঋতুস্রাব হয়েছিলো তারপর ওষুধ সেবনের ৫০দিন পর পর্যন্ত ঋতুস্রাব হয়নি। অতএব বুঝতে হবে ওষুধ কাজ করেনি এবং রোগী আরোগ্যের পথে নেই।
সমাধান- রোগীর রোগ লক্ষণ সময়ের সাথে সম্পর্ক হলে সেই সমস্যাটি সর্বশেষ যে তারিখে দেখা দিয়েছিল তা রোগীলিপিতে উল্লেখ করা এতটাই প্রয়োজন যেমন করে কনের বিয়েতে কনের কবুল বলাটা প্রয়োজন।
মোটকথা রোগীলিপি করার সময় রোগীর সমস্যাটি সর্বশেষ যে তারিখে দেখা দিয়েছিল বা শেষ হয়েছিল সে তারিখটি অবশ্যই কনের কবুলের মত রোগীলিপিতে উল্লেখ থাকতে হবে। তা না হলে রোগীর চিকিৎসা কোনদিকে চলছে তা নির্ণয় করা সম্ভব হবে না।
লেখক- ডা. ফারুকী
০১৭১১০৩৯২৩৯