Hsrf_logo

HSRF – Homoeopathy Study And Research Foundation

আজ থেকে অনেক দিন পূর্বে ১৯৯৬ সালে আমার খুব কাছের এক বন্ধু একটি মেয়েকে পছন্দ করতেন। মেয়েটি দেখতে অপূর্ব ছিল, আমার বন্ধুটিও দেখতে সুন্দর ছিল। সে সময় হঠাৎ একদিন বন্ধু বললেন- কাজী অফিসে যেতে হবে তাকে বললাম কেন? সে বলল তার বান্ধবীকে বিয়ে করতে হবে। আমি তাকে বললাম বিয়ে করলে তার পারিবারিক সবকিছু যাচাই-বাছাই করে কর। সে আমাকে বলল আজকের মধ্যে বিয়ে না করলে কাল মেয়েটির বিয়ে হয়ে যাবে। আমি যতই বুঝানোর চেষ্টা করলাম সে আমার কথা শুনল না অন্য বন্ধুকে সঙ্গে নিয়ে কাজী অফিসে বিয়ে করে ফেলে।

কাজী অফিসে রেজিষ্ট্রি খরচের টাকাও মেয়েটি পরিশোধ করল। সেদিন আমার বন্ধু বিনা খরচে সহজেই নিজের বিয়ে সেরে ফেলল। সে সময় আমার পরিবারের লোকেরা আমার জন্য বিভিন্ন জায়গায় মেয়ে দেখতেছিল। মেয়ে দেখতে গিয়ে মেয়ে দেখতে কেমন, বংশ, সামাজিক মর্যাদা, তাদের আচার-আচরণ, শিক্ষাদীক্ষা ও পরিবেশ ইত্যাদি দেখতে দেখতে ২ বছর পার করে ফেলল। এই সবকিছু দেখে রাগ করে বড় ভাইকে বললাম, আমি বিয়েই করব না।

অবশেষে আমার কাকা এমন একটি মেয়ে পছন্দ করলেন, যে ক্ষেত্রে সবাই একমত পোষণ করলেন। পরিশেষে তার সাথে আমার বিয়ে হল। আলহামদুলিল্লাহ, আজ আমরা সুখেই আছি।
গত কয়েকদিন পূর্বে আমার সেই বন্ধুর সাথে দেখা কথা বলার এক পর্যায়ে বলে ফেললো তার জীবনটা একেবারেই এলোমেলো হয়ে গেছে। বললাম কেন? জবাবে বলে তোর কথা না শুনে যে বান্ধবীকে বিয়ে করলাম সে আর নেই। বিয়ের দ্বিতীয় বছরে আমাকে তালাক দিয়ে কোর্টে মামলা চালিয়ে যাচ্ছে এখনো মামলা থেকে রেহাই পাচ্ছে না, বিয়েও করতে পারছি না।

সে আরও বললো দোস্ত তোর কথা শুনে সেদিন যদি মেয়েটির পারিবারিক, সামাজিক, বংশ, তাদের আচার-আচরণ, সবকিছু দেখে সিদ্ধান্ত নিতাম তাহলে আজ এদিনটি দেখতে হতো না। কারণ মেয়েটির বাবা ছিল কসাই, বংশমর্যাদা তো ছিলই না, শিক্ষা-দীক্ষা, সামাজিক অবস্থা খুবই খারাপ। যার জন্য আজ আমার এই পরিণতি।

আমার আর বন্ধুর সংসার জীবনের পরিণতি হোমিওপ্যাথিতে ওষুধ বাছাইয়ের একটা সুন্দর শিক্ষা দেয়।
যারা সময় বাঁচানোর জন্য শুধুমাত্র বর্তমান কষ্টের আলোকে রোগীর জন্য ওষুধ নির্বাচন করেন, তাদের পরিণতি আমার বন্ধুর বিয়ের মতই হয়।
পক্ষান্তরে যে সকল চিকিৎসক রোগীর বর্তমান কষ্ট, সার্বদৈহিক, সাধারণ লক্ষণ, যৌন ও মনো লক্ষণের আলোকে রোগীর জন্য ওষুধ বাছাই করেন। তাদের সময় হয়তো বেশী লাগবে, কষ্টও বেশী হবে কিন্তু এর ফলাফল আমার বিয়ে মতই হবে। এতে প্রথমে কষ্ট হলেও পরে তার স্বাদ অনেক মিষ্টি হয়।

মোটকথা: রোগীর বর্তমান কষ্টে আলোকে ওষুধ পেয়ে গেলেও সে ওষুধটি রোগীর সার্বদৈহিক, সাধারণ, যৌন, মন ও পূর্বরোগের ইতিহাস ইত্যাদির সঙ্গে মিলিয়ে ওষুধ নির্বাচন করতে হবে। তাহলেই আদর্শ আরোগ্য সুনিশ্চিত হবে।

ডা. ফারুকী
01711039239