Hsrf_logo

HSRF – Homoeopathy Study And Research Foundation

স্তন ক্যান্সারের কারণগুলি পুরোপুরি বোঝা যায় না, কেননা যে কারণে একজন মহিলার স্তন ক্যান্সার হতে পারে এবং ঠিক একই কারণে অন্য মহিলা ক্যান্সারে আক্রান্ত নাও হতে পারে।
যাইহোক, এমন কিছু ঝুঁকির কারণ রয়েছে যা আপনার স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনাকে প্রভাবিত করে।
এর মধ্যে কিছু আছে যা আপনি পরবির্তন করতে পারবেন না, কিন্তু কিছু আছে যা আপনি পরিবর্তন করতে পারবেন।
১. বয়স: বয়সের সাথে স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বৃদ্ধি পায়। ৫০ বছরের বেশি বয়সী মহিলাদের মধ্যে এই অবস্থাটি সবচেয়ে বেশি দেখা যায় যারা মেনোপজের মধ্য দিয়ে গেছে। স্তন ক্যান্সারের ১০ টির মধ্যে ৮ টি ৫০ বছরের বেশি মহিলাদের ক্ষেত্রে ঘটে।
২. পারিবারিক ইতিহাস: যদি আপনার নিকটাত্মীয় থাকে যাদের স্তন ক্যান্সার বা ডিম্বাশয় ক্যান্সার ছিল, আপনার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি হতে পারে।
৩. স্তন ক্যান্সারের বেশিরভাগ ক্ষেত্রেই বংশগত নয়, BRCA1এবং BRCA2 নামে পরিচিত জিনগুলি স্তন এবং ডিম্বাশয় উভয় ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে।
৪. পিতামাতার কাছ থেকে তাদের সন্তানের কাছে এই জিনগুলি প্রেরণ করা সম্ভব।
TP53 এবং CHEK2 জিনগুলি স্তন ক্যান্সারের ঝুঁকির সাথেও যুক্ত।
৫. যদি আপনার পরিবারে স্তন বা ডিম্বাশয়ের ক্যান্সার হয় এবং আপনি চিন্তিত হন তবে আপনিও এটি পেতে পারেন।
৬. আপনি একটি এনএইচএস জেনেটিক পরীক্ষা করে জেনে নিতেই পারেন আপনি ক্যান্সার-ঝুঁকিপূর্ণ জিনগুলির মধ্যে একটি উত্তরাধিকারসূত্রে পেয়েছেন কিনা।
৭. যদি আপনার পূর্বে স্তন ক্যান্সার বা স্তনের নালীতে অ-আক্রমণকারী ক্যান্সার কোষের পরিবর্তন ঘটে থাকে, তাহলে আপনার অন্য স্তনে বা একই স্তনে এটি পুনরায় হওয়ার ঝুঁকি বেশি।
৮. একটি সৌম্য স্তনের ত্রæটি মানে এই নয় যে আপনার স্তন ক্যান্সার আছে, কিন্তু নির্দিষ্ট ধরণের স্তনের ত্রæটি আপনার ক্যান্সার হওয়ার ঝুঁকি কিছুটা বাড়িয়ে দিতে পারে।
৯. আপনার স্তনের টিস্যুতে কিছু সৌম্য পরিবর্তন, যেমন কোষগুলি নালীতে অস্বাভাবিকভাবে বৃদ্ধি পাচ্ছে (অ্যাটাইপিকাল ডাক্টাল হাইপারপ্লাসিয়া), বা আপনার স্তন লোবের অভ্যন্তরে অস্বাভাবিক কোষ (সিটুতে লোবুলার কার্সিনোমা) স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।
১০. ঘন স্তন টিস্যু: আপনার স্তন হাজার হাজার ক্ষুদ্র গ্রন্থি (লোবুল) দ্বারা গঠিত যা দুধ উৎপন্ন করে। এই গ্রন্থিযুক্ত টিস্যুতে অন্যান্য স্তনের টিস্যুর তুলনায় স্তনের কোষের ঘনত্ব বেশি থাকে, যা এটিকে ঘন করে তোলে।
ঘন স্তন টিস্যুযুক্ত মহিলাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি হতে পারে কারণ সেখানে আরও কোষ রয়েছে যা ক্যান্সার হতে পারে।
ঘন স্তন টিস্যু একটি স্তন স্ক্যান (ম্যামোগ্রাম) পড়া কঠিন করে তুলতে পারে, কারণ কোন ত্রæটি বা অস্বাভাবিক টিস্যুর অংশ দেখা কঠিন।
অল্প বয়সী মহিলাদের ঘন স্তন থাকে। আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার স্তনে গ্রন্থিযুক্ত টিস্যুর পরিমাণ কমে যায় এবং এর স্থলে চর্বি হয়, তাই আপনার স্তন কম ঘন হয়ে যায়।
১১. হরমোন এবং হরমোনের ওষুধ:
ক. ইস্ট্রোজেনের সংস্পর্শ- মহিলা হরমোন ইস্ট্রোজেন কখনও কখনও স্তন ক্যান্সার কোষগুলিকে উদ্দীপিত করতে পারে এবং তাদের বৃদ্ধির কারণ হতে পারে।
খ. কেহ যদি অল্প বয়সে পিরিয়ড শুরু করেন এবং গড়ের চেয়ে পরে মেনোপজের সম্মুখীন হন, তাহলে আপনি দীর্ঘ সময় ধরে ইস্ট্রোজেনের সংস্পর্শে আসবেন এর ফলে ক্যান্সারের ঝুঁকি বাড়তে পারে।
গ. সন্তান না হওয়া বা পরবর্তী জীবনে সন্তান না হওয়া আপনার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি কিছুটা বাড়িয়ে দিতে পারে।
ঘ. হরমোন প্রতিস্থাপন থেরাপি (এইচআরটি): হরমোন রিপ্লেসমেন্ট থেরাপি (এইচআরটি) স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকির সাথে যুক্ত।
ঙ. যোনি ইস্ট্রোজেন ছাড়া সব ধরনের এইচআরটি স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
চ. যদি আপনি ১বছরের কম সময়ের জন্য এইচআরটি গ্রহণ করেন তবে স্তন ক্যান্সারের ঝুঁকি নেই। কিন্তু যদি আপনি ১বছরের বেশি সময় ধরে এইচআরটি গ্রহণ করেন, তবে আপনার স্তন ক্যান্সারের ঝুঁকি অন্য মহিলাদের তুলনায় বেশি থাকে যারা কখনও এইচআরটি ব্যবহার করেন না।
ছ. আপনি এইচআরটি গ্রহণ বন্ধ করার পর স্তন ক্যান্সারের ঝুঁকি কমে যায়, কিন্তু যেসব মহিলারা কখনো এইচআরটি ব্যবহার করেননি তাদের তুলনায় কিছু বর্ধিত ঝুঁকি ১০ বছরেরও বেশি সময় ধরে থাকে।
১২. গর্ভনিরোধক বড়ি: গবেষণায় দেখা গেছে যে মহিলারা গর্ভনিরোধক পিল খান তাদের স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি কিছুটা বেড়ে যায়।
১৩. অতিরিক্ত ওজন বা মোটা হওয়া: আপনি যদি মেনোপজের সম্মুখীন হন এবং অতিরিক্ত ওজন বা স্থূলকায় হন তবে আপনার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি হতে পারে।
১৪. অ্যালকোহল: অ্যালকোহল পান করা স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। যারা নিয়মিতভাবে অল্প পরিমাণে অ্যালকোহল পান করে তাদের মস্তিষ্কের ক্যান্সার হওয়ার ঝুঁকি অনেক বেশি যারা অ্যালকোহল পান না। আপনি যত বেশি অ্যালকোহল পান করবেন, আপনার স্তন ক্যান্সার হওয়ার ঝুঁকি তত বাড়বে।
১৫. বিকিরণ: কিছু চিকিৎসা পদ্ধতি যা বিকিরণ ব্যবহার করে, যেমন এক্স-রে এবং সিটি স্ক্যান, আপনার স্তন ক্যান্সারের ঝুঁকি কিছুটা বাড়িয়ে তুলতে পারে।
১৬. স্তনে কোন ধরনের আঘাত পেয়েছে কিনা?
১৭. স্তনে কোন ধরনের অপারেশন করেছে কিনা?
১৮. মারাত্মক ডায়াবেটিস আছে কিনা?
১৯. সিফিলিস ও গনোরিয়া চাপা পড়া আছে কিনা?
২০. চর্মরোগ চাপা পড়া আছে কিনা?
২১. অতিরিক্ত এন্টিবায়োটিক খেয়েছে কিনা?
২২. অতিরিক্ত ব্যথার ওষুধ খেয়েছে কিনা?
২৩. স্তনের যেকোন প্রদাহ বিসদৃশ বিধানে চিকিৎসা হয়েছে কিনা?
২৪. মায়াজম: ক্যান্সারিয়াস (cancerious)
২৫. স্তন বৃদ্ধি করার জন্য অতিরিক্ত ওষুধ গ্রহন করেছে কিনা?
২৬. অতিরিক্ত যৌন আকাঙ্খা চাপিয়ে রেখেছে কিনা?
২৪. দীর্ঘদিন যেকোন অনিয়ম, যেমন-
ক. অতিরিক্ত ঠান্ডায় দীর্ঘদিন কাজ করেছে কিনা?
খ. অনিদ্রা আছে বা ছিলো কিনা?
গ. অতিরিক্ত টেনশন আছে বা ছিলো কিনা?
২০. অতিরিক্ত শোক, দু:খ, মানসিক আঘাত আছে কিনা?

লেখক- ডা. ফারুকী
০১৭১১০৩৯২৩৯